Bartaman Patrika
রাজ্য
 

  যুব ও মাদারের বিরোধ বরদাস্ত নয়, কড়া বার্তা বিমানের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুরে কোনও জায়গাতে তৃণমূল কংগ্রেসের মাদার সংগঠনের সঙ্গে যুব শাখার বিরোধ বরদাস্ত করা হবে না। সাফ জানিয়ে দিলেন বারুইপুর পশ্চিমের বিধায়ক বিমান বন্দ্যোপাধ্যায়। রবিবার বিকেলে বারুইপুরে যুব তৃণমূল কংগ্রেসের ডাকা এক সভায় হাজির বিতর্কিত এক যুব নেতাকে (নাম না করে) উদ্দেশ করেই ওই কড়া বার্তা দেন বিমানবাবু। বিশদ
 সাগরমালা প্রকল্পে পণ্য পরিবহণ বাড়াতে চায় কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
বিশদ

20th  January, 2020
 বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা, সেট পরীক্ষা নির্বিঘ্নেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ল এবারের সেট পরীক্ষার্থীর সংখ্যা। স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট বা অধ্যাপনা করার প্রবেশিকা পরীক্ষায় এবার মোট ৬৫ হাজার ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছেন। গতবার যা ছিল ৫২ হাজার। অর্থাৎ, ১৩ হাজার বেশি পরীক্ষার্থী সেট দিয়েছেন। বিশদ

20th  January, 2020
খুলনায় জেএমবির আত্মঘাতী প্রশিক্ষণ
শিবিরে পশ্চিমবঙ্গের ৩৫ যুবক, উদ্বেগ

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা ও সুখেন্দু পাল, বহরমপুর : সীমান্তের ওপারে ফের সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠন জেএমবি। ধীরে ধীরে সংগঠনকে গুছিয়ে নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে তারা। ওপার বাংলার খুলনার ডুমুরিয়া, বোটিয়াঘাটা এবং রাজশাহীর সাহাপুরে জঙ্গি প্রশিক্ষণ শিবির খোলা হয়েছে বলে খবর গোয়েন্দাদের কাছে।  
বিশদ

19th  January, 2020
ভোটার তালিকা সংশোধনে আবেদন জমা পড়েছে প্রায় ৭৩ লক্ষ
এনআরসি আতঙ্কে নাম তোলার হিড়িক 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সিএএ-এনআরসি নিয়ে আতঙ্কের বাতাবরণে ভোটার তালিকায় নিজের নাম সুনিশ্চিত করতে ঝাঁপিয়েছে রাজ্যবাসী। ১৬ ডিসেম্বর শুরু হওয়া ভোটার তালিকা সংশোধনে অংশগ্রহণকারী নাগরিকের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭৩ লক্ষ, যা সর্বকালীন রেকর্ড। নাগরিকত্ব নিয়ে আতঙ্ক থেকেই ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের হিড়িক পড়ে গিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

19th  January, 2020
এনআরসি-সিএএ: বাংলায় বামেদের সঙ্গে থাকলেও জাতীয় স্তরে মমতাকে পাশে পেতে আগ্রহী কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আঞ্চলিক রাজনীতির প্রশ্নে বাংলায় বামেদের সঙ্গে থাকলেও এনআরসি-সিএএ ইস্যুতে জাতীয় স্তরে বিজেপি বিরোধী দলগুলির সার্বিক জোটে মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাশে চায় কংগ্রেস। 
বিশদ

19th  January, 2020
নজর টানছে যাত্রা উৎসব
প্রয়াত শিল্পী ও পালাকারদের যাত্রা-জীবন নিয়ে প্রদর্শনী  

সুকান্ত বসু, কলকাতা: প্রথিতযশা যাত্রাশিল্পী, কলাকুশলী ও পালাকার, যাঁরা প্রয়াত হয়েছেন, সম্মান জানাতে এবার তাঁদের নিয়ে প্রদর্শনীর আয়োজন করল রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তর ও রাজ্য যাত্রা অ্যাকাডেমি। উত্তর কলকাতার বাগবাজার ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চ প্রাঙ্গণে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

19th  January, 2020
এবার কি বাংলার কোনও রুটে
চলবে বেসরকারি ট্রেন, জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: সারা দেশের ১৫০টি ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও আইআরসিটিসির কাঁধে এখনই আর কোনও ট্রেনের পরিচালনভার সঁপছে না রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রের খবর, ইতিমধ্যেই যে দুটো তেজস এক্সপ্রেসের সম্পূর্ণ পরিচালনভার আইআরসিটিসির (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) হাতে তুলে দেওয়া হয়েছে, সেগুলির ‘পারফরম্যান্স’ আগে খতিয়ে দেখা হবে।
বিশদ

19th  January, 2020
অভিনেতা দীপঙ্কর দে আগের থেকে ভালো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে’র শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। শনিবার দুপুরে তাঁকে আইসিসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়। অক্সিজেনের একান্ত প্রয়োজনীয়তা না পড়লে অভিনেতার আর অক্সিজেন মাস্ক লাগবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। 
বিশদ

19th  January, 2020
আন্দোলনের জের, বলছেন কর্তারা
কৃষ্ণনগর-লালগোলা শাখায় উলটপুরাণ, যাত্রী বাড়লেও কমেছে আয়! চলছে জল্পনা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাধারণত যাত্রী সংখ্যা বাড়লে বৃদ্ধি পায় টিকিট বিক্রি খাতে আয়ও। তবে চিরাচরিত এই ধারণার বাইরে উলটপুরাণ ঘটেছে পূর্ব রেলের শিয়ালদহ বিভাগের কৃষ্ণনগর-লালগোলা শাখায়। সেখানে গত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরের নির্দিষ্ট মাসগুলিতে যাত্রী সংখ্যা বেড়েছে দু’লক্ষেরও বেশি। 
বিশদ

19th  January, 2020
অভিনব কায়দায় সমুদ্র দূষণ ঠেকাল রাজ্য
গঙ্গাসাগরে পাতা অদৃশ্য জালে ‘আটক’ ২০ কুইন্টাল প্লাস্টিক, পুজোর বর্জ্য 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুণ্যার্থীদের ফেলে দেওয়া পুজোর নানাবিধ উপকরণে সাগরের জল যাতে দূষিত না হয়, সেজন্য সমুদ্রতট জুড়ে ছিল কড়া নজরদারি। কিন্তু তা সত্ত্বেও নজর এড়িয়ে সেই সব জিনিস অবিরাম জলে ফেলা হয়েছে।  
বিশদ

19th  January, 2020
সাধারণ সম্পাদক পদে নতুন মুখ, নাকি পুরনোদের উপর আস্থা, জোর জল্পনা রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে মসৃণভাবে দ্বিতীয় ইনিংস শুরু করেছেন দিলীপ ঘোষ। এবার তাঁর নেতৃত্বে রাজ্য কমিটি গঠনের পালা। রাজ্য বিজেপিতে সভাপতির পর গুরুত্বপূর্ণ পদ হল সাধারণ সম্পাদক। এই মুহূর্তে রাজ্য বিজেপিতে পাঁচজন সাধারণ সম্পাদক রয়েছেন।  
বিশদ

19th  January, 2020
৫০ লক্ষের বেশি মূল্যের নথির বাধ্যতামূলক
ই-ফাইলিং নির্দেশিকা খারিজ করল হাইকোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সারা রাজ্যে ২ জানুয়ারি থেকে ৫০ লক্ষ টাকা বা তার চেয়ে বেশি মূল্যের ‘ডিড’ বা কোনও ‘ডকুমেন্ট’-এর নথিভুক্তিকরণ বাধ্যতামূলকভাবে ‘ই-ফাইলিং’ বা কম্পিউটারভিত্তিক হবে বলে সরকারি নোটিস জারি হয়েছিল। 
বিশদ

19th  January, 2020
চুঁচুড়া পুরভোটের প্রার্থী তালিকায় তরুণ তুর্কিদের অগ্রাধিকার দেবে তৃণমূল কংগ্রেস 

বিএনএ, চুঁচুড়া: আসন্ন পুরসভা নির্বাচনে চুঁচুড়া পুরসভার প্রার্থী তালিকায় একঝাঁক নতুন মুখ থাকতে পারে। তৃণমূলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, মোট ৩০ আসনের পুরসভায় অন্তত ৪০ শতাংশ নতুন প্রার্থী থাকবেন। যার মধ্যে তরুণ, তরুণীদের সংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা। 
বিশদ

19th  January, 2020
ধান ভানিয়ে চাল না দেওয়া মিলগুলিকে বকেয়া মেটানোর শেষ সুযোগ সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে খাদ্য দপ্তর। 
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
 রাঁচি, ২২ জানুয়ারি (পিটিআই): ঝাড়খণ্ডে ফের মাথাচাড়া দিয়ে উঠল পাথালগড়ি আন্দোলন। মঙ্গলবার রাতে পাথালগড়ি সমর্থকদের হাতে খুন হলেন সাতজন গ্রামবাসী। তাঁদের মধ্যে একজন পঞ্চায়েতের সদস্যও রয়েছেন। পশ্চিম সিংভূম জেলার বুরুগুলিকেরা গ্রামে ওই ঘটনা ঘটে। ...

সংবাদদাতা, কাঁথি: অবশেষে এগরার ভবানীচক থেকে পাহাড়পুর প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় পুঁতে দেওয়া খুঁটি সরাল পুলিস-প্রশাসন। বুধবার এগরা থানা, মারিশদা থানার পুলিস ও এলাকার জনপ্রতিনিধিদের উপস্থিতিতে খুঁটি সরানোর কাজ হয়।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বিএনএ, বারাসত: রসিদ দিয়ে ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের সংবাদ প্রকাশ্যে আসায় এবার রসিদ ছাড়াই তোলাবাজি শুরু হয়েছে ঘোজাডাঙা সীমান্তে। আগের তুলনায় আরও সতর্কভাবে ও সুচতুরভাবে তোলাবাজি শুরু করা হয়েছে বলে অভিযোগ। ট্রাক চালক ও এলাকাবাসীর অভিযোগ, পুলিসি মদতে এই তোলাবাজি চলায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ:প্রতিযোগিতায় সাফল্য আসবে। মিথুন: ব্যবসাস্থান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম১৯০৯ - ...বিশদ

07:03:20 PM

কলকাতার একটি হোটেল থেকে বাঘের চামড়াসহ গ্রেপ্তার ৩

06:28:27 PM

উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM